9:06 pm - Monday February 24, 2020

শান্তিনিকেতনে বসন্তোৎসব দোলের একমাস আগেই, কোনও প্রবেশাধিকার নেই বহিরাগতদের জন্য

64 Viewed Subendu 0 respond
বেস্ট কলকাতা নিউজ : শান্তিনিকেতনে বসন্তোৎসব দোলের একমাস আগেই, কোনও প্রবেশাধিকার নেই বহিরাগতদের জন্য
বেস্ট কলকাতা নিউজ : শান্তিনিকেতনে বসন্তোৎসব দোলের একমাস আগেই, কোনও প্রবেশাধিকার নেই বহিরাগতদের জন্য
বেস্ট কলকতা নিউজ - Best Kolkata News Media

বেস্ট কলকাতা নিউজ : বিশ্বভারতী কর্তৃপক্ষ এক বেনজির সিদ্ধান্ত নিলেন বসন্ত উৎসব ঘিরে। এবারের বসন্ত উৎসব সীমাবদ্ধ থাকবে কেবলমাত্র বিশ্বভারতীর পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের মধ্যেই। অর্থাৎ বাইরের কেউ আর যোগ দিতে পারবেন না শান্তিনিকেতনের বসন্ত উৎসবে ।আর সেই সঙ্গে বদলে গেল উৎসবের দিনও।এ বছরে দোল হতে চলেছে ১০ মার্চ। আর ১৯ ফেব্রুয়ারি হবে বসন্ত উৎসব।

শান্তিনিকেতনের অন্যতম আকর্ষণ হল এই বসন্তোৎসব৷ বিশ্বভারতীতে এই বসন্ত উৎসব শুরু হয় ১৯২৫ সাল নাগাদ। উৎসবের মূল সুর যেন বেঁধে দেওয়া হয়ে গিয়েছিল সেই সময় থেকেই। তখন থেকেই দেশ–‌বিদেশের নানা অতিথির পাশাপাশি আদিবাসীদেরও সামিল করা হত বসন্ত উৎসবে । আজও চলে আসছে সেই প্রথাই। ফাল্গুনী পূর্ণিমা অর্থাৎ দোলপূর্ণিমার দিনই আয়োজন করা হয় বসন্তোৎসবের। আগের রাতে বৈতালিক হয়। দোলের দিন সকালে মূল অনুষ্ঠানের সূচনা হয় ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল’ গানটির মধ্য দিয়ে।রঙ্গিন আবিরে রেঙে ওঠে শান্তিনিকেতনের পথঘাটও।সন্ধ্যায় গৌরপ্রাঙ্গনে অভিনীত হয় রবীন্দ্রনাথের কোনো না কোনও নাটকও।

প্রতি বছরই বহু পর্যটক শান্তিনিকেতনে যান বসন্ত উৎসব উপলক্ষে। ইদানীংকালে দিন দিন ক্রমশ বাড়ছে সেই ভিড়।আর মনে করা হচ্ছে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার প্রেক্ষিতেই।এই বিষয়ে অনেক আগেই অবশ্য অ্যাকাডেমিক কাউন্সিলে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী জানিয়েছিলেন, দোল পূর্ণিমার দিন নয়, ঐতিহ্যবাহী এই উৎসব হতে পারে তার আগে বা পরের কোনও পূর্ণিমার দিনই।আর সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১০ মার্চ দোল হলেও ১৯ ফেব্রুয়ারি হবে বসন্ত উৎসব। অর্থাৎ প্রায় ২০ দিন আগে।

Don't miss the stories followBest Kolkata News Media - Banglar Khabor and let's be smart!
Loading...
0/5 - 0
You need login to vote.
বেস্ট কলকাতা নিউজ : পূর্ব ভারতের বৃহত্তম সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে উঠছে চলেছে এ রাজ্যে খুশি এলাকা বাসী

পূর্ব ভারতের বৃহত্তম সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে উঠছে চলেছে এ রাজ্যে খুশি এলাকা বাসী

বেস্ট কলকাতা নিউজ : বিলুপ্তপ্রায় মৃত ফিশিং ক্যাট পাওয়া গেলো খড়দহ থেকে

বিলুপ্তপ্রায় মৃত ফিশিং ক্যাট পাওয়া গেলো খড়দহ থেকে

Related posts
Your comment?
Leave a Reply