2:28 pm - Wednesday July 18, 2018

মেঘের কোলে পাহাড়ের দেশ : দারিংবাড়ি

superadmin 0 respond
মেঘের কোলে পাহাড়ে ভ্রমণের আদর্শ স্থান: দারিংবাড়ি

পুরী,কোনারক,চিল্কা,উদয়পুর,তাজপুর ছাড়াও ওড়িশার বুকে রয়েছে আরও এক মনমুগ্ধকর ভ্রমণের পরিবেশ “দারিংবাড়ি”। অনেকের কাছেই অজানা হলেও একেই কিন্তু বলা হয় ‘ওড়িশার কাশ্মীর’।প্রাকৃতিক মনোরম পরিবেশ।নাম দারিংবাড়ি।কি নেই সেখানে!নদী-ঝরণা-পাহার।অসাধারণ এক গ্রাম।একটু বেশি শীতে গেলে হয়ত বরফের দেখাও মিলতে পারে।এখানেই শেষ নয়! আছে পাইন শালের জঙ্গল, কফি বাগান,মশলার ক্ষেতও!আছে বিভিন্ন ধরণের প্রজাপতি,পাখি।পাখিরালয় থেকে পার্ক সবই পাবেন।গভির শীতে ছড়িয়ে ছিটিয়ে থাকে বরফও।

উড়িষ্যার কন্ধমাল জেলায় সমুদ্রপৃষ্ট থেকে ৯১৫ মিটার উচ্চতায় এই পার্বত্যময় জায়গাটি রয়েছে।পূর্বঘাট পর্বতশ্রেণির বিভিন্ন ধরণের শৃঙ্গগুলি উঁচুনিচু তরঙ্গায়িত ছন্দে শহরটিকে ঘিরে আছে। অপূর্ব নৈসর্গিক পরিবেশ ছড়িয়ে রয়েছে চারিদিকে।ঘন রেন ফরেস্ট, বন্য জন্তুর আনাগোনা সব মিলিয়ে প্রকৃতি প্রেমিকদের জন্য আদর্শ স্থান।আরও জানিয়ে রাখি- সেখানকার স্থানীয় কুই ভাষায় ‘দারিং’ শব্দের অর্থ হল উপত্যকা আর ‘বাড়ি’ মানে ঘর।অর্থাৎ উপত্যকার বাড়ি।

আশেপাশে যাওয়ার জায়গা অনেক আছে। একদিন একটা গাড়ি নিয়ে বেরিয়ে পড়লেই হল। পাবেন দুলুরি নদী, পুতুদি জলপ্রপাত। দেখতে পাবেন গোলমরিচ বাগান। আর দিগন্তজুড়ে কফি বাগান তো আছেই। যদি কোথাও যেতে না চান, তাও চলবে। আশপাশের এলাকাটা হেঁটে বেড়ান। নিস্তব্ধতা পাবেন। পাখির ডাক পাবেন। গ্রাম্য সুন্দর একটা পরিবেশ পাবেন। ভেসে যাওয়া মেগ পাবেন। মিটে রোদ ? তাও পাবেন। শোনা যায়, শীতে নাকি এখানে বরফ পড়ে । সবমিলিয়ে কমপ্লিট প্যাকেজ বলতে যা বোঝায়, তাই পাবেন।

কিভাবে যাবেন-

ভুবনেশ্বর থেকে দারিংবাড়ির দূরত্ব প্রায় ২৫০ কিলোমিটার।আর ব্রহ্মপুর থেকে ১২০ কিলোমিটার।অথবা দারিংবাড়ির নিকটতম রেল স্টেশন গঞ্জাম জেলার ব্রহ্মপুর থেকে সড়ক পথে ১২০ কিমি. দূরের জায়গাটিতে সহজেই পৌঁছান যেতে পারেন।সেখান থেকে সহজেই নিজের পছন্দ মত গাড়ি ভাড়া করে নিন।

থাকার জায়গা রয়েছে বেশ কয়েকটি। হোটেল ইউটোপিয়া,ডিয়ার ইকো হোম বা পিডব্লিউডি’র বাংলোয় থাকার ব্যবস্থা করতে পারেন। এছাড়াও বিভিন্ন হোটেল তো রয়েছেই।

Don't miss the stories followBest Kolkata Live News and let's be smart!
Loading...
0/5 - 0
You need login to vote.

পড়া চালিয়ে যেতে চাওয়ায় পুড়িয়ে খুন গৃহবধূকে! গ্রেফতার অধ্যাপক স্বামী।

মুম্বইয়ে বুলেট ট্রেন আটকে দেওয়ার হুমকি রাজ ঠাকরের

Related posts
Your comment?
Leave a Reply