1:35 am - Thursday January 23, 2020

মৃত্যু ডেকে আনছে ব্রয়লার মুরগি জানাচ্ছে চিকিৎসা বিজ্ঞানীরা

430 Viewed Subendu 0 respond
বেস্ট কলকাতা নিউজ : মৃত্যু ডেকে আনছে ব্রয়লার মুরগি জানাচ্ছে চিকিৎসা বিজ্ঞানীরা
বেস্ট কলকাতা নিউজ : মৃত্যু ডেকে আনছে ব্রয়লার মুরগি জানাচ্ছে চিকিৎসা বিজ্ঞানীরা
বেস্ট কলকতা নিউজ - Best Kolkata News Media

বেস্ট কলকাতা নিউজ : নিয়মিত ভাবে প্রায় প্রতিদিনই অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়ানো হয় মাংস উৎপাদনের উদ্দেশ্যে লালন-পালন করা ব্রয়লার মুরগী সহ সব ধরনের পশুকেই । প্রতি বছর বিশ্বে এই উদ্দেশে প্রায় ৬৩ হাজার ১৫১ টন অ্যান্টিবায়োটিক এর প্রয়োজন হয়। আমাদের সকলেরই কমবেশি পছন্দ ব্রয়লার মুরগী। এর চাহিদাও ক্রমশ বাড়ছে দিনদিন।কিন্তু ব্রয়লার মুরগীতে কমে যায় শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা এবং এর জেরে মানব শরীরে দানা বাঁধে ক্যান্সার ।পোলট্রির মুরগি খেলে আমাদের শরীরে আর কাজ করবে না একাধিক অ্যান্টিবায়োটিক। এমনি তথ্য উঠে এসেছে একাধিক গবেষণায়। এও দেখা গেছে ব্রয়লার মুরগির বাচ্চা প্রাপ্তবয়স্ক হয়ে যায় মাত্র ৫ সপ্তাহেই ! পুশ করে দেওয়া হচ্ছে অ্যান্টিবায়োটিক ইনজেকশন। ওজন বাড়ছে হু হু করে । মুরগি বড় হচ্ছে চড়চড় করে। অ্যান্টিবায়োটিক খাওয়ালে পশুরা যে খাদ্য গ্রহণ করে তা থেকে সহজেই মাংসপেশি উৎপাদিত হয় তাদের দেহে। এমনটা ঘটে আগেভাগে প্রয়োগ করা অ্যান্টিবায়োটিকের প্রভাবে সহজে রোগবালাইয়ে আক্রান্ত না হওয়ার কারণেই।

 

এর প্রভাবে সহজেই ধীরে ধীরে নষ্ট হয়ে যাবে মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা। ছোটখাটো পেটের রোগ, গ্যাস, অম্বল, সর্দিকাশি, ইনফেকশনের ক্ষেত্রেও অ্যান্টিবায়োটিক আর কাজ করবে না মানব দেহে। রোগ সারাতে ডাক্তারদের সাহায্য নিতে হবে উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিকের । আমাদের শরীরে যে অ্যান্টিবায়োটিকের একাধিক কুপ্রভাব পড়বে, তার ফল স্বরূপ রক্তে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাবে এর সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাবে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও। ব্রয়লার চিকেন খেলে ফুড পয়জনিং হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। একাধিক গবেষণয়া দেখা গেছে প্রায় ৬৭% ব্রয়লার মুরগির শরীরে ই-কোলাই ব্যাকটেরিয়া থাকে যা কিন্তু কোনও ভাবেই আমাদের শরীরের জন্য ভালো নয়। বাজার থেকে ব্রয়লার মুরগির মাংস কিনে সেটিকে কখনই বাকি খাবার বা সবজির সঙ্গে রাখবেন না। শুধু তাই নয়, যে ছুরি দিয়ে মাংসটা কাটবেন তা দিয়ে ওই সময় সবজি কাটবেন না।

 

প্রচুর মাত্রায় ব্যাকটেরিয়া থাকে কাঁচা মাংসে। আর দোকানে যেভাবে একাধিক মুরগিকে এক সঙ্গে রাখা হয় তাতে দু-পাঁচটার শরীরে সেই ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি প্রবেশ করে না যাওয়াটা কোনও অস্বাভাবিক ঘটনা নয়, এই জীবাণু যদি আমাদের শরীরে প্রবেশ করে তাহলে আর কোনো রক্ষা নেই। দেশি মুরগি একেবারে প্রকৃতির নিয়ম মেনে বড়হয়।এমন কিছু ক্ষতিকারক জিনিস পাওয়া যায়নি দেশি মুরগিতে ।এক রিপোর্টে জানা যায়, প্রতিরোধী ব্যাকটেরিয়া কমে যাওয়ায় মানবসভ্যতা একটি গুরুতর হুমকির মুখোমুখি হতে যাচ্ছে ।যা বছরে মৃত্যু র কারণ হয়ে দাঁড়াবে ৭ লক্ষ মানুষের। শেষ হবে সম্পদ আর দেশ হারাবে জাতীয় উৎপাদনশীলতা।

Don't miss the stories followBest Kolkata News Media - Banglar Khabor and let's be smart!
Loading...
0/5 - 0
You need login to vote.
Filed in
বেস্ট কলকাতা নিউজ : জীবনের আয়ু বাড়াতে কফি খান প্রাণ ভরে

জীবনের আয়ু বাড়াতে কফি খান প্রাণ ভরে!

Related posts
Your comment?
Leave a Reply