1:51 am - Thursday January 23, 2020

ভারতের নাগরিকত্ব পেতে চান বাড়িতে বসেই! জেনে নিন Online-এ আবেদনের পদ্ধতি

208 Viewed Subendu 0 respond
বেস্ট কলকাতা নিউজ : বাড়িতে বসেই ভারতের নাগরিকত্ব পেতে চান! জেনে নিন Online-এ আবেদনের পদ্ধতি
বেস্ট কলকাতা নিউজ : বাড়িতে বসেই ভারতের নাগরিকত্ব পেতে চান! জেনে নিন Online-এ আবেদনের পদ্ধতি
বেস্ট কলকতা নিউজ - Best Kolkata News Media

বেস্ট কলকাতা নিউজ : লোকসভায় পাশ হওয়া CAB এখন CAA তে অর্থাৎ আইনে পরিণত হয়েছে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর। কিন্তু তারপরেও গোটা দেশ সরব হয়েছে CAA ও NRC নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে। দেখা যাচ্ছে এমনকি সাধারণ মানুষ থেকে শুরু করে নেতা নেত্রীদের বিক্ষোভও চোখে পড়ছে একাধিক জায়গায় জায়গায় । অসমে NRC হওয়ার ফলে নাগরিকতা থেকে বাদ পড়েছেন প্রায় ১৯ লক্ষ মানুষ। বিক্ষোভকারীদের আরও ভয়, হবে মানুষের নাগরিকতা কেড়ে নেওয়া হবে কেন্দ্র সরকারের এই দুই সিদ্ধান্তে। তাহলে চলুন প্রথমেই দেখে নেওয়া যাক ভারতের নাগরিক হিসেবে কারা কারা বিবেচিত হবেন।

১) কোন ব্যক্তি যদি ভারতে জন্মগ্রহণ করে থাকেন ২৬ শে জানুয়ারি ১৯৫০ অথবা তারপর থেকে ১লা জুলাই ১৯৮৭ সালের মধ্যে তাহলে তিনি প্রাকৃতিক নিয়মেই ভারতের নাগরিক।

২) যদি কোন ব্যক্তি ভারতে জন্মগ্রহণ করে থাকেন ১লা জুলাই ১৯৮৭ অথবা তারপরে থেকে ৩ রা ডিসেম্বর ২০০৪ এর মধ্যে । আর তার বাবা-মা কেউ একজন ভারতের নাগরিক হয়ে থাকলে তিনিও ভারতের নাগরিক।

৩) কোন ব্যক্তি যদি ৩ রা ডিসেম্বর ২০০৪ তারিখে অথবা তারপরে জন্মগ্রহণ করে থাকেন। আর সেই ব্যক্তির বাবা অথবা মায়ের মধ্যে যেকোনো একজন ভারতীয় নাগরিক হয়ে থাকেন, অন্যজন বেআইনি অনুপ্রবেশকারী নাহলে ভারতীয় নাগরিক হিসেবে বিবেচিত হবেন ওই ব্যক্তি।

৪) কোন ব্যক্তির যদি বিদেশে জন্ম হয়ে থাকে তাহলেও ভারতীয় হিসেবে বিবেচিত হবেন তিনি, যদি জন্মসূত্রে ভারতীয় হয় তার বাবা। এক্ষেত্রে যে নিয়ম রয়েছে তাতে বলা হয়েছে, ১৯৫০ সালের ২৬ শে জানুয়ারি বা তার পর ও ১০ই ডিসেম্বর ১৯৯২ বা তার আগে বিদেশে জন্মগ্রহণ করলে সেই ব্যক্তিকে ভারতীয় নাগরিক হিসেবে বিবেচিত হবার জন্য জন্মসূত্রে ভারতীয় হতে হবে তার বাবাকে।

 

অনলাইনে নাগরিকত্বের আবেদনের জন্য আপনাকে প্রথমেই যেতে হবে (https://indiancitizenshiponline।nic।in/) ওয়েবসাইটে । তারপর বিভিন্ন অপশন থেকে বেছে নিন রেজিস্ট্রেশন করতে চান কিসের জন্য। তারপর Apply Online অপশনে ক্লিক করে যে পেজ খুলবে যেখানে প্রয়োজনীয় তথ্য (নিজের, নিজের মা বাবার, বৈবাহিক জীবনের তথ্য, পাসপোর্ট সংক্রান্ত তথ্য ইত্যাদি) দিতে হবে ও তারপর ‘Save and Next’ অপশনে ক্লিক করুন। তারপর যে পেজ খুলবে সেখানে ঠিকানা সম্পর্কিত তথ্য, তার পরে পরিবার সম্পর্কিত তথ্য ও আবেদনকারীর বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা আছে কিনা তা উল্লেখ করতে হবে শেষ পেজে। এইসকল কাজ শেষে পরের পেজে নিজের ছবি আপলোড করে পেমেন্ট করতে হবে।

Don't miss the stories followBest Kolkata News Media - Banglar Khabor and let's be smart!
Loading...
0/5 - 0
You need login to vote.
Filed in
বেস্ট কলকাতা নিউজ : দারুন অফার, বাজারে আসছে ১৩০ টাকার প্ল্যান! কী কী সুবিধা পাবেন জেনে নিন

দারুন অফার, বাজারে আসছে ১৩০ টাকার প্ল্যান! কী কী সুবিধা পাবেন জেনে নিন

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে কমলো পেঁয়াজের দাম! বিক্রি হবে প্রতি কেজি ২২ টাকা দরে

অবশেষে কমলো পেঁয়াজের দাম! বিক্রি হবে প্রতি কেজি ২২ টাকা দরে

Related posts
Your comment?
Leave a Reply