3:16 pm - Friday January 19, 6948

দিল্লিতে দেওয়ালিতে বাজি বন্ধের নির্দেশ: কী বলছে মানুষ?

79 Viewed superadmin 0 respond
গ্রীন দিওয়ালি দিল্লিতে, আতসবাজি নিষিদ্ধ করল শীর্ষ আদালত

দিওয়ালি মানেই আলোর উত্সব। সাথে আতসবাজির শব্দ। কিন্তু এ বছর রাজধানী দিল্লিতে দিওয়ালিতে শুধুমাত্র আলোই দেখা যাবে। শোনা যাবে না কোনো আতসবাজির শব্দ। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, দিল্লি এবং তার পার্শ্ববর্তী শহরতলিতে আতসবাজি বিক্রির ওপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। দীপাবলি ১৯ অক্টোবর। ১ নভেম্বর পর্যন্ত বাজি বিক্রেতারা কোনওভাবেই বাজি বিক্রি করতে পারবেন না দিল্লিতে। ১২ সেপ্টেম্বর থেকে এই নির্দেশ কার্যকর হবে। সুপ্রিম কোর্টের এই নির্দেশে সমর্থন জানিয়েছে সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (CPCB)।

শীর্ষ আদালত জানিয়েছে, বাজি ফাটানোর ফলে বাতাসে এর প্রভাব মারাত্মক হয়। গত বছর দিওয়ালি পর রাজধানী ও পার্শ্ববর্তী এলাকায় ভয়াবহ দূষণ ছড়িয়েছিল। গত ১০ বছরেও এমন দূষণ ছড়ায়নি। এই দূষণ কাটতে সময় লেগেছিল অনেক দিন। তাই দূষণ নিয়ন্ত্রণে রাখার জন্য এই নির্দেশ শীর্ষ আদালতের। তবে ১ নভেম্বরের পর ফের বাজি বিক্রি করা যাবে রাজধানীতে।

তবে যাঁরা ইতিমধ্যেই বাজি কিনে ফেলেছেন তাঁরা বাজি ফাটাতে পারবেন বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট এদিন বলে, ‘বায়ু দূষণের ক্ষেত্রে আতসবাজি খুব গুরুত্বপূর্ণ। দিওয়ালির পর বায়ুতে ছোট ছোট বাজির কণা রয়ে যায়, যা শ্বাস-প্রস্বাসের ক্ষেত্রে খুবই ক্ষতিকারক। এর থেকেই ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট, ব্রংকাইটিসের মত রোগ মানুষের শরীরে বাসা বাঁধে। শ্বাস নিতে সমস্যা হয় সকলেরই।’

Don't miss the stories followBest Kolkata Live News and let's be smart!
Loading...
0/5 - 0
You need login to vote.

Iron Man Is Adopted: What Does The Reveal Mean For Marvel’s Movies?

শুরু হচ্ছে ”নালে ঝোলে” দমদম খাদ্যমেলা, উদ্বোধন করবেন বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টি.

Related posts
Your comment?
Leave a Reply